google verifie

ইঞ্চি ফিতা গজ ও কাপড়ের বহরের এবং কাপরের সম্পূর্ণ হিসাব।

ইঞ্চি ফিতা গজ গিরা মিটারের হিসাব।
কাপড়ের হিসাব, বহরের সমপূর্ন মাপ ও হিসাব।


 আসালামু আলাইকুম ।

আমরা অনেকেই কাপড়ের হিসাব এবং কাপড়ের বহরের হিসাব জানি না বা বুঝিনা।কাপড়ের বহর অনেক ধরনের হয় একেক কাপরের একেক রকমের বহর। যেমন 2 দুই হাত বহরের হয়, 2½ আড়াই হাত বহরের হয়, 3 হাত বহরের হয়, সর্বচ্চ 3½ সাড়ে তিন হাত বহরের কাপড় হয়।এছারাও বিছানার চাদরের কাপর হয় ৫ হাত বহরের।

কাপরের বহরের হিসাব ও জামা পায়জামা,শার্ট পাঞ্জাবি বানাতে কতটুকু কাপর লাগে।


2 দুই হাত বহরের কাপরড় হয় সাধারনত 36 ইঞ্চি থাকার কথা। কিন্তু পুরা 36 ইঞ্চি থাকে না 34,33,32,31 ইঞ্চির ভিতরে হয় দুই হাত বহরের কাপর।দুই হাত বহরের কাপর দিয়ে নরমাল ভাবে জামা বানানোর জন্য কাপর  লাগে আড়াই গজ, পায়জামার ২ গজ চার গিরা, পাঞ্জাবির ৩ গজ চার গিরা, শার্টের আড়াই গজ কাপর লাগে সাধারন ভাবে।

2½ আড়াই হাত বহরের কাপড় সাধারনত 45 পাঁচ্চল্লিশ ইঞ্চি থাকার কথা। কিন্তু 2½ আড়াই হাত বহরের কাপড় থাকে সর্বচ্ছো 44 থেকে সর্বনিম্ন 39 ইঞ্চির ভিতরে।জামা বানাতে আড়াই হাত বহরের কাপর লাগে ২ গজ,পায়জামা ২গজ, পাঞ্জাবি আড়াই গজ ও শার্ট বানাতে কাপর লাগে ২ গজ।

কাপড়ের হিসাব, বহরের সমপূর্ন মাপ ও হিসাব।


3 তিন হাত বহরের কাপড় থাকার কথা 54 চৌয়ান্ন ইঞ্চি।কিন্তু থাকে 54 চৌয়ান্ন থেকে 48 ইঞ্চির ভিতরে।সাধারণ ভাবে ৩ হাত বহরের কাপর দিয়ে জামা বানাতে কাপর লাগে দের গজ।পায়জামা বানাতে দের গজ,পাঞ্জাবি বানাতে ২ গজ ও শার্ট বানাতে দের গজ কাপর লাগে।

আর 3½ সাড়ে তিন হাত বহরের কাপড় সাধারনত হওয়ার কথা 63 তেষট্টি ইঞ্চি।কিন্তু থাকে 62 বাষট্টি ইঞ্চি থেকে 58 আটন্ন ইঞ্চির ভিতরে।

সুতি কাপড় গুলু সাধারনত 2 দুই থেকে 2½ আড়াই হাত বহরের হয়।সুতি কাপড় 3 তিন হাত বা 3½ সাড়ে তিন হাত বহরের হয় না বা খুব কম সংখক কাপড় হয়।

সাম্মু সিল্ক, মাখন জরজেট,নিলেন ও বোরকার কাপড় গুলু সাধারনত 3 তিন থেকে 3½ সাড়ে তিন হাত বহরের হয়।

গজ, গির, মিটার, ইঙ্চি ফিতার হিসাব 👈

Home👈
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url