২০২০ সালের গজ কাপরের বড়দের গোল জামার ডিজাইন। জামার ডিজাইন।

গোল জামার ডিজাইন

আসসালামু আলাইকুম।
 

গোল জামার ডিজাইন গুলুর ভিতরে অনেক ডিজাইন রয়েছে। গোল জামার ভিতরে বেশির ভাগ প্লাজু হাতা ও মৌসুমি হাতা ব্যবহার করা হয়।গোল জামার ভিতর মোসুমী হাতা গুলু ভালোই মানায়।কারণ গোল জামার নিচের দিকে অনেক লুজ থাকে ও প্লাজু বা মৌসুমী হাতারও মুখের দিকে অনেক লুজ থাকে। সময় ব্যবহার করার জন্য সুতি কাপর দিয়ে নরমাল ভাবে গোলসব জামা তৈরী করা হয়।এবং এই জামা গুলুতে সামনে পিচনে সমান গলা দেওয়া হয় যেন দুইদিকেই পড়তে পারে।

গোল জামার ডিজাইন


পার্টিতে যাবার জন্য বা কোনো অনুষ্ঠানে পড়ে যাওয়ার জন্য গোল জামা গুলু তৈরী করা হয় অনেক দামী কাপর দিয়ে ও তিন - থেকে সাড়ে তিন হাত বহরের কাপর দিয়ে।এই জামা গুলু বেশি ধোয়া যায় না।গোল জামা ভালোভাবে তৈরী করতে গেলে নিচের গেরে কাপর থাকে ৩ থেকে ৪ পাট। প্রথমে সবার উপরে থাকে খুব ভালো মানের কাপর! তারপর থাকে লাইলিং! এরপর হয় মশরীর নেট ক্যান ক্যান কাপর এবং সবার নিছে থাকে আরেক পাট লাইলিং কাপর।মশারীর যেই নেটটা বা ক্যান ক্যান দেওয়া হয় এটা দেওয়া জামার কোমর থেকে নিচের দিকে ফুলে থাকার জন্য।

মশারীর নেট বা ক্যান ক্যান কি অনেকেই বুঝে না।মশা থেকে বাচার জন্য যেই নরম নেটের মশারী আমরা ব্যবহার করি ঐ গুলু এই ধরনের এতো নরম নেট নয়।ঐ গুলু হচ্ছে আরও উন্নত মানের নেট ও আরও দামি।এই নেট গুলু দুই রকম দামের রয়েছে।একটার দাম ১০০-১২০ টাকা একটার দাম ৬০-৭০ টাকা।১০০-১২০ টাকা দামের নেট বা ক্যান ক্যান কাপরটা অনেক ভালো।

গোল জামা গুলু বেশির ভাগ ফ্লোর টাচ বা একটু লং বেশি দেওয়া হয়।এই কারনে এই জামা গুলু আরও বেশি সুন্দর লাগে।গোল জামার নিছে বেশির ভাগ ছুড়িদার পায়জামা ব্যবহার করা হয়ে থাকে।গ্রামের মেয়েরা বেশির ভাগ সুতি কাপরের শর্ট গোল জামা গুলু ব্যবহার করে।এবং গ্রামের টেইলরা উন্নত মানের গোল জামা গুলু ভালো ভাবে তৈরী করতে পারে না।গ্রামের ভিতরে বেশির ভাগ দর্জিরা তেমন কোনো ডিজাইন করতে পারে না বা জানে না।


Post a Comment

0 Comments

Search This Blog