গোল জামার ডিজাইন | গজ কাপড়ের গোল জামার ডিজাইন কাটিং ও সেলাই



  • গোল জামার ডিজাইন |
    গোল জামা

গোল জামা পরলে মেয়েদেরকেই দেখতে অনেক ভালো লাগে।জরজেট কাপরের লং গোল জামা গুলু অনেকে বোরকা হিসেবে ব্যবহার করে।গোল জামা গ্রামের মেয়েরা খুব কম ব্যবহার করে।শহরের দিকের মেয়েরা গোল জামা বেশি ব্যবহার করে।গ্রামের মেয়েরা যেইসব গোল জামা ব্যবহার করে শহরের মেয়েরা আবার এইধরনের গোল জামা ব্যবহার করে না।
গোল জামার ডিজাইন কাটিং ও সেলাই

গোল জামার ডিজাইন ও পার্থক্য। সুতি কাপড়ের গোল জামার ডিজাইন |

গ্রামের মেয়েরা গোল জামা বা গোল ফ্রগ ব্যবহারকরে সুতি কাপরের এবং লং অনেক কম থাকে।আর শহরে মেয়েরা যেই গোল জামা গুলু ব্যবহার করে এই গুলুর লং অনেক বেশি থাকে এবং জরজেট ও নেট কাপরের হয়। এই গুলুর ভিতরে অনেক ডিজাইনও করা হয়।সুতি কাপর গুলুর বহর অনেক কম থাকে তাই সুতি কাপর দিয়ে ফ্রগ কাটিং করলে নিচের দিকে জয়েন্ট দিতে হয়। 

গোল জামার ডিজাইন
গোল জামার ডিজাইন

জরজেট এবং নেট কাপরের গোল জামা বা ফ্রগ |

জরজেট কাপরের বহর অনেক বেশি থাকে ৩ থেকে সাড়ে তিন হাত বহরের ভিতরে হয়।জরজেট কাপরের বহর বেশি থাকার কারনে জরজেট কাপর দিয়ে গোল ফ্রগ তৈরী করলে নিচের দিকে ফ্রগের গের অনেক বেশি হয় এবং কোনো জয়েন পরে না।জরজেটের বেশির ভাগ কাপরের নিচে লাইলিং দিতে হয়।সুতি কাপরের থেকে জরজেট কাপরের গোল জামা গুলু সেলাই করতে সময় অনেক বেশি লাগে। আর নেট কাপর দিয়ে যেইসব গোল জামা বা গোল ফ্রগ গুলু করা হয় এই জামা গুলুর  বেশির ভাগ জামার ভিতরে কোমরে কুচি দেওয়া থাকে।নেট কাপরের গোল জামা গুলুর নিচে লাইলিং এবং লাইলিং এর নিচে মশারির শক্ত নেট গুলু দেওয়া হয় জামার কোমর থেকে নিচের দিকে ফুলে থাকার জন্য।এই ধরনের জামা গুলু বেশির ভাগ শহরের দিকে ব্যবহার করে।

গোল জামার ডিজাইন কাটিং ও সেলাই
গোল জামা

Post a Comment

0 Comments

Search This Blog