জামার হাতা কাটার নিয়ম | কামিজের হাতা কাটিং ও সেলাই করার নিয়ম | Hand Cutting

জামার হাতা কাটার নিয়ম | কামিজের হাতা কাটিং ও সেলাই করার নিয়ম | Hand Cutting
hata cutting 

আসালামু আলাইকুম।

আজ আপনাদের সাথে শেয়ার করবো হাতা কিভাবে কাটিং করবেন ও হাতা কাটিং এর সঠিক মাফ এবং হাতায় তাল পাট কেনো কাটিং করা হয়।এবং আমরা নিছে একটা ভিডিও দিয়ে দিবো ভিডিওটা দেখে আপনারা যেন সব কিছু সহজে বুঝতে পারেন।

হাতার মাপ।

হাতা কাটিং করতে হলে সাধারনত দুইটা মাপের প্রয়োজন হয়।হাতার লম্বার মাপ ও হাতার মুখের লুজের মাপ।হাতার মওরার লুজের মাপটা বডির মাপের উপরে নির্ভর করে দেওয়া হয়।যেমনঃ৩৫ বডির জন্য দেওয়া হয় ১৩ ইঞ্চি,৩৮ ৪০ বডির জন্য ১৪ইঙ্চি,৪২ বডির জন্য ১৫ ইঞ্চি,৪৪ বডির জন্য ১৬,৪৬ বডির জন্য ১৭ ইঞ্চির মত লুজ ধরা হয়।

এছারাও অনেক সময় অনেক মেয়েদের হাত বেশি মোটা আবার বেশি চিকন হয়।তাই অনেক সময় মাপটা কমবেশি করতে হয়।অনেকে হাতার তালতাট কি বা তালপাট কেনো কাটা হয় তাই জানেনা।তালপাট হচ্ছে হাতা কাটার পরে হাতার এক পাশে হাফ ইঞ্চি থেকে এক ইঙ্চি পরিমান কেটে ফেলে দেওয়া হয় এ কাটা অংশটাকেই তালপাট বলে।এবং এই কাটা অংশটা জামায় হাতাটা লাগানোর সময় সামনের দিকে রাখতে হয়।জামার বডিতেও সামনের অংশটাতে তালপাট কাটিং করতে।


তালপাট কাটা হয় কারণ আমাদের ছেলে মেয়েদের সবারই হাত দুইটা একটু সামনের দিকে।ছেলে ও মেয়েদের হাতটা অনেকটা সামনের দিকে থাকার করণে  জামার হাতা ও বডিতে তালপাটটা কাটিং করতে হয়।তালপাট না কাটিং করলে জামা পরার পরে জামার এই অংশটাতে কাপড়টা গুছিয়ে থাকবে।

Hand cutting 


Kameez hand cutting

Hand Cutting


তালপাট কাটা হয় না।

আবার যেই সব জামায় সামনে পিচনে সমান গলা থাকে  বা সামনে পিচনের কোনো চিহ্ন থাকে না ঐ সব জামায় তালপাট কাটিং করতে হয় না।কারণ সামনে পিছনের চিহ্ন না থাকলে জামা পরার সময় বুঝতে পারবে না কোনটা সামনে কোনটা পিছনে।তাই তালপাট কাটলে পরে জামা পরার সময় না বুঝতে পারার কারণে তালপাট পিচনে দিয়ে পরে ফেলে তাহলে জামা শরীরে ভালোভাবে বসবে না।এছারা বুকে কুচি দেওয়া মেক্সিতে তালপাট কাটা হয় না।গটি হাতা,কলসি হাতা বা হাতায় কোনো কুছি থাকলে তালপাট কাটা হয় না।

এছারাও আপনাদের যদি বুঝতে সমস্যা হয় নিছে একটা ভিতিও দিয়ে দিয়েছি ভিডিওটা দেখে নিবেন তাহলে সবকিছু সহজেই বুঝতে পারবেন।

হাতা কাটিং এর ভিডিও

Post a Comment

0 Comments

Search This Blog