একজন কাটিং মাস্টার ।কাটিং মাস্টারের দায়িত্ব কি।কাটিং মাস্টার হতে কি কি লাগবে

কাটিং মাষ্টার
একজন কাটিং মাস্টার ।
আসসালামু আলাইকুম ।
আজকে কথা বলব একজন কাটিং মাস্টার সম্পর্কে।কিভাবে একজন কাটিং মাস্টার হওয়া যায়।একজন কাটিং মাস্টারের দায়িত্ব কি।

. আপনি যদি একজন কাটিং মাস্টার হন এবং একটা দোকানে একটানা 5 পাচঁ বছর চাকরি করেন তাহলে আপনি নিজেই একটা দোকান দিতে পারবেন এবং ব্যবসা  শুরু করতে পারবেন ।এবং ব্যবসায় সফল হতে পারবেন খুব তারাতারি।

1.কাটিং মাস্টার বলতে যিনি টেইলার্সে কাপর কেটে দেয় এবং দর্জি কারিগর কাপড় সেলাই করে।একটা দোকানের মালিকের পরে সব থেকে বেশি দায়িত্ব থাকে এক জন কাটিং মাস্টারের।কাটিং মাস্টারের কাষ্টমারদের কাছ থেকে অর্ডার বুজে রাখতে হয়।এবং ঐ অনুযায়ী কাপড় কাটিং করতে হয় তারপর কিভাবে সেলাই করবে দর্জি কারিগরকে বুজিয়ে দিতে হয়।

অনেক সময় অনেক কারিগড় অনেক ডিজাইন বুজে না তখন সে ডিজাইন গুলু কাটিং মাস্টারের অনেক সময় নিয়ে ধৈর্যের সাথে বুঝাতে হয়।তারপরও যদি না বুজে তাহলে মাস্টারের নিজে ডিজাইনটা তৈরী করে দিতে হয়।কাজ সেলাই শেষ হওয়ার পরে পুরা কমপ্লিট করার পরে কাটিং মাস্টারের আবার কাজ গুলু চেক করতে হয় সব কিছু ঠিক আছে কিনা এবং মাপ টিক আছে কিনা।দোকানে কাজ ডেলিভারী দেওয়ার জন্য যদি আলাদা কেউ না থাকে তাহলে আবার কাজ গুলু ডেলিভারী দিতে হয়।এবং মহাজন যদি দোকানে না থাকে তাহলে টাকা পয়সার হিসাব রাখতে হয়।এবং কারিগড় টাকা চাইলে কারিগরকে টাকা দিতে হয়।

2.একজন কাটিং মাস্টার হতে হলে অনেক গুলু গুন থাকতে হয় এবং প্রথম প্রথম একটু বেশি শ্রম দিতে হয়।আপনি যদি সেলাই কাজ জানেন তাহলে আপনার কাটিং মাস্টার হতে সময় লাগবে 3 তিন মাস।আর আপনি যদি সেলাই কাজ না জানেন তাহলে আপনার কাটিং মাস্টার হতে সময় লাগবে 7-8 সাত থেকে আট মাস।এবং অনেক পরিশ্রম দিতে হবে।


Post a Comment

0 Comments

Search This Blog